রাজধানীর তেজগাঁওতে ভূমি ভবন কমপ্লেক্স উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী মাসে ভবনটি উদ্বোধন করা হতে পারে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। গতকাল বুধবার ভবনের সর্বশেষ অগ্রগতি কার্যক্রম পরিদর্শনে গিয়ে তিনি এ কথা বলেন।

পরিদর্শনের সময় আরো উপস্থিত ছিলেন ভূমিসচিব মো. মোস্তাফিজুর রহমান, ভূমি সংস্কার বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান যাহিদা খানম, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. মোয়াজ্জেম হোসেন, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, গণপূর্ত অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সতীনাথ বসাক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মাহবুবুর রহমান, ভূমি মন্ত্রণালয় ও এর আওতাভুক্ত দপ্তর/সংস্থা ও গণপূর্ত অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ভূমি ভবনের প্রকল্প পরিচালক ও গণপূর্ত প্রকল্প সার্কেল-১-এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. খালেদ হোসেন ভূমিমন্ত্রীকে ভবনটির কাজের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে অবগত করেন। প্রকল্প পরিচালক মন্ত্রীকে জানান, দাপ্তরিক কর্মকাণ্ড পরিচালনার জন্য এখন ভূমি ভবন পুরোপুরি প্রস্তুত।

মন্ত্রণালয় সূত্র জানায়, ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত ভূমি সংস্কার বোর্ড, ভূমি আপিল বোর্ড এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর রাজধানীর ভিন্ন ভিন্ন স্থানে অবস্থিত। ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত বিভিন্ন দপ্তর, সংস্থা ছাড়াও ভূমি মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের কার্যালয় ও একটি আধুনিক রেকর্ড রুমের সংস্থান এই ভূমি ভবন কমপ্লেক্সে রাখা হয়েছে। এই অফিসগুলো একই ভবনে অবস্থানের ফলে ভূমিসংক্রান্ত সেবাদান ও সেবা গ্রহণপ্রক্রিয়া সহজ হবে।

এ ছাড়া ভূমি ভবন কমপ্লেক্সে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল, বঙ্গবন্ধু কর্নার, কর্মজীবী মায়েদের জন্য ডে-কেয়ার সেন্টার স্থাপন করা হয়েছে। প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় প্রায় ১৮০ কোটি টাকা। নির্মিত ভবনটি দুটি বেইসমেন্টসহ ১৩ তলাবিশিষ্ট। মূল ভবনটির নির্মাণ এরিয়া প্রায় ৩২ হাজার ২০০ বর্গমিটার।

২০১৪ সালের ১৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমি মন্ত্রণালয় পরিদর্শনের সময় ভূমি মন্ত্রণালয়ের সেবাদানকারী সহ দপ্তর/সংস্থাকে একই ছাদের নিচে এনে জনগণকে ‘এক জায়গায় সকল সেবা’ (One Stop Service) দিতে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর নির্দেশের পর একই স্থানে ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত দপ্তর/সংস্থাসমূহের জন্য ভূমি ভবন কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ নেওয়া হয়।