বাংলা হান্ট ডেস্কঃ লর্ডসের পর ফের একবার ওভালে দুরন্ত কামব্যাক করেছে ভারতীয় দল। হেডিংলিতে ভারতকে হারিয়ে সিরিজে সমতা ফিরিয়েছিল ইংল্যান্ড। কিন্তু সোমবার ৫০ বছরের খরা কাটিয়ে ফের একবার ওভাল জয় করেছে বিরাট ব্রিগেড। যার জেরে এই মুহূর্তে ফলাফল ২-১। ১৫৭ রানের বিরাট জয়ের পর এখন সিরিজ জয়ের স্বপ্ন দেখছে ভারত। এমতাবস্থায় ফের একবার ইংল্যান্ডকে একহাত নিলেন প্রাক্তন ক্রিকেটার মাইকেল ভন। ইংল্যান্ডের এই প্রাক্তন অধিনায়ক সিরিজের শুরু থেকেই একের পর এক বিষয় নিয়ে উত্তপ্ত বাক্য বিনিময় করে এসেছেন।

একদিকে যেমন ভারতকে নিয়ে বারবার চরম কটাক্ষ ছুড়ে দিয়েছেন তিনি, তেমনই আবার ভারতের জয়ের পর ইংল্যান্ডের বিরুদ্ধেও খড়গহস্ত হয়েছেন ভন। ফের একবার যথারীতি ইংল্যান্ডের সমালোচনায় মুখর হয়ে শিরোনামে উঠে এলেন তিনি। দ্য টেলিগ্রাফে লেখা এক প্রতিবেদনে এদিন তিনি লেখেন, “ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিংয়ে ইংল্যান্ড দলের ত্রুটিগুলি এই সপ্তাহে ফের একবার সামনে এলো। তারা এমন একটি দলের সাথে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন, যাদের জেতার গুরুত্বপূর্ণ মুহূর্তগুলি সম্পর্কে ধারণা আছে। আবারও প্রমাণ হয়ে গেল ইংল্যান্ডকে জিততে হলে অনুকূল উইকেটের সহায়তা প্রয়োজন।”

Photo of পরমব্রতর টুইটে মা উড়ালপুলের ছবি, নাম না করে যোগীকে বিঁধলেন অভিনেতা!
পরমব্রতর টুইটে মা উড়ালপুলের ছবি, নাম না করে যোগীকে বিঁধলেন অভিনেতা!
11 mins ago
Photo of ধোনির উপস্থিতিতে তিনটি বড় সুবিধা পাবে টিম ইন্ডিয়া, ১৪ বছর পর ফের চ্যাম্পিয়ন হতে পারে ভারত
ধোনির উপস্থিতিতে তিনটি বড় সুবিধা পাবে টিম ইন্ডিয়া, ১৪ বছর পর ফের চ্যাম্পিয়ন হতে পারে ভারত
20 mins ago
ভন আরও লেখেন, “আমি জানতে চাই কেন ইংল্যান্ডের ফিল্ডিং গত কয়েক বছরে উন্নত হয়নি? তারা প্রতিনিয়ত এর পর এক সুযোগ ছেড়ে চলেছে। প্রথম ইনিংসে ভারতকে ১২৫ রানেই শেষ করে দেওয়া উচিত ছিল তাদের। তারপর ২৯০ রান করলে সেটা ঠিকঠাক হত।” ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়কের মতে, ইংল্যান্ডের সবচেয়ে বড় অভাব হল তাদের জসপ্রীত বুমরার মত কোন বোলার নেই। কিম্বা তাদের কাছে কোন রহস্য স্পিনার নেই। যারা সময়-অসময় ভারতকে চাপে ফেলতে পারতো।

এই মুহূর্তে সিরিজে এগিয়ে থাকলেও ম্যানচেস্টারের লড়াই যে ভারতের পক্ষে সহজ হবে না তা বলাই বাহুল্য। কারণ হেডিংলির মতই ফের একবার মরিয়া কামড় দেওয়ার চেষ্টা করবে ইংল্যান্ড। মনে রাখতে হবে হেডিংলি হারের পর সমালোচনায় বিদ্ধ হয়েছিল ভারতও। আর তারপর ফের একবার ওভালে দুরন্ত কাম ব্যাক করেছে তারা। তাই মাইকেল ভনের এই সমালোচনাকে এখন কিভাবে নেয় ইংল্যান্ড সেটাই দেখার।