এই সময় ডিজিটাল ডেস্ক: শীঘ্রই একাধিক স্মার্টফোন WhatsApp অকেজো হয়ে যাবে। এই খবর সামনে আসার পর থেকেই অনেকে তালিকা দেখতে উদগ্রীব হয়ে উঠেছেন! ইদানিং, প্রায় সব কাজেই যোগাযোগের প্রাথমিক মাধ্যম হয়ে উঠেছে WhatsApp। আর সেই কারণেই ফোনে WhatsApp বন্ধ হলে সমস্যার সম্মুখীন হতে হবে। পারিবারিক কথোপকথন থেকে শুরু করে অফিসের কাজ, সব কিছুতেই আজকাল WhatsApp ব্যবহৃত হয়।

এক সময় যে অ্যাপ শুধুমাত্র আড্ডার ছলে ব্যবহৃত হত, তারই এখন অনেক কদর। জীবনের এক গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে WhatsApp। বিশেষ করে, করোনাভাইরাস অতিমারি ও লকডাউনের পরে WhatsApp এর গুরুত্ব আরও বেড়েছে। আর তাই একাধিক ফোনে WhatsApp ব্যান হওয়ার খবরে অনেকের কপালেই ভাঁজ পড়েছে! এই বিষয়ে WhatsApp এর তরফ থেকে জানানো হয়েছে, বেশ কয়েকটি ফোনে খুব শিগগিরই এই মেসেজিং অ্যাপ আর কাজ করবে না। এর মধ্যে রয়েছে বেশ কয়েকটি পুরনো স্মার্টফোন। এই ফোনগুলিতে একবার WhatsApp বন্ধ হওয়ার পরে, সেই গ্রাহকরা WhatsApp এর কোনও চ্যাট আর দেখতে পাবেন না।

সমস্যার প্রধান কারণ হল, যে সব গ্রাহকের ফোনে হোয়াটসঅ্যাপ আর কাজ করবে না, তাঁদের খুব কম সময় দিয়েছে মার্কিন মেসেজিং কোম্পানিটি। মাত্র দুই মাসের মধ্যে এই ফোনগুলিতে WhatsApp বন্ধ হবে বলে কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে। অর্থাৎ, WhatsApp ব্যবহার চালিয়ে যাওয়ার জন্য মাত্র দুই মাসের মধ্যেই এই গ্রাহকদের নতুন স্মার্টফোন কিনতে হবে। তাঁদের যদি নতুন ফোন কেনার ক্ষমতা থাকে, তবে কোনও সমস্যা নেই। কিন্তু এখনই নতুন ফোন কেনার সামর্থ্য না থাকলে, সমস্যায় পরবেন বহু গ্রাহক।