ঘন, কালো ও মসৃণ চুল কে না চায়। কিন্তু খাদ্যাভ্যাস আর পরিবেশগত কারণে ঘন-কালো কি, চুলই ঝরে পড়ে। তাই চুল পড়া রোধে চাই সঠিক যত্ন।

চুল পড়া রোধে রাতে ঘুমানোর আগে কী করবেন, তা ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে। আজ আমরা চারটি পরামর্শ জানব—

চুল হালকা করে বাঁধুন

ঘুমানোর আগে কখনওই চুল শক্তভাবে বাঁধবেন না। চুল খুব শক্ত করে বাঁধলে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। এতে চুল পড়া বাড়ে।

চুল শুকিয়ে বিছানায় যান

ভেজা চুলে কখনওই ঘুমাবেন না। ঘুমানোর আগে অবশ্যই ভালো করে চুল শুকিয়ে নেবেন। ভেজা চুল খুবই সংবেদনশীল ও কোমল হয়, ফলে সহজে চুল ভেঙে যেতে পারে। তা ছাড়া ভেজা চুলে ঘুমালে শারীরিক নানান সমস্যা দেখা দিতে পারে। তাই ভেজা চুলে ঘুমাতে যাবেন না।

ঘুমানোর আগে চুল আঁচড়ান

ঘুমানোর আগে প্রতিদিন চিরুনি দিয়ে ভালো করে চুল আঁচড়ে নিন। এ ক্ষেত্রে বড় দাঁতের চিরুনি ব্যবহার করুন। ছোট দাঁতের চিরুনি নয়। বড় দাঁতের চিরুনি ব্যবহার করলে জট সহজে খুলে যায়। আর ছোট দাঁতের চিরুনি ব্যবহার করলে চুল পড়ার সম্ভাবনা বেশি দেখা দেয়। তবে ঘুমানোর আগে চুল আঁচড়ালে ঝরে যাওয়ার প্রবণতা কমবে।

চুলে তেল দিন

রাতে ঘুমানোর আগে চুলে তেল দিতে পারেন। মাথার ত্বকে ভালো করে তেল দিয়ে ম্যাসাজ করতে পারেন। তেল চুলে পুষ্টি জোগায়। চুল হয়ে ওঠে মসৃণ ও প্রাণবন্ত। তেল দিলে মাথার ত্বকের শুষ্কতা দূর হয়। ফলে খুশকি দূর হয়। চুল পড়া রোধেও কার্যকর ভূমিকা পালন করে।