ফিচার কী
ফিচার কি এটা জানার আগে আমাদের জানতে হবে ফিচার কী নয়। ফিচার প্রতিদিনের হার্ড নিউজ নয়। হার্ড নিউজে ষড় ‘ক’ এর (কে,কোথায়,কখন,কাকে, কেন,কিভাবে

Advertisement

) এ উপাদান গুলো উপস্থিত থাকতে হয়। আর খবরের মূল কথা শুরুতেই জানাতে হয়।
ফিচার হল মানবিক আবেদনসমৃদ্ধ এক বিশেষ ধরনের রচনা যা তুচ্ছ ঘটনাকেও সুখপাঠ্য করে তোলে। এ ধরনের লেখা পাঠককে কোনো না কোনোভাবে আলোড়িত করতে সক্ষম হয় ।

ফিচার কিআমরা সবসময় আমাদের চারপাশে অনেক কিছু ঘটতে দেখি। তবুও সেদিকে আমাদের মনোযোগ দেওয়া হয় নি । এ রকম ঘটনাগুলোর ওপর একটু ভালো করে খেয়াল করলেই আমরা যে কোন ফিচার সংবাদের উপাদান পেয়ে যাব . একই বিষয় নিয়ে খবর ও ফিচার উভয় ই করা যায়। তবে লেখার ভঙ্গি হবে পৃথক।

খবর একটু গদ্যময়, ফিচার কাব্যিক। ফিচার লেখার ভঙ্গী খবরের মতো নিছক তথ্য ভারাক্রান্ত হবে না, সেই সাথে নানারকম আচার থাকবে যাতে নিছক তথ্যগুলো সুখপাঠ্য হয়ে উঠে।

যেমন – এসিড দগ্ধ একটি মেয়ের ঘটনাটি সাধারণ হার্ড নিউজ এ লেখা যায়, আবার চায়লে এ খবরটি ফিচার আকারেও প্রকাশ করা যায়।

টিভি রিপোর্টিং এর ক্ষেত্রে, ছবি, শব্দ, আবেগ,কারুকাজ, ও লেখার স্টাইলে প্রতিবেদককে পারদর্শিতা দেখাতে হয় প্রতিবেদক হার্ড নিউজের ক্ষেত্রে প্রতিদিন যেভাবে ভয়েসওভার করেন ফিচার প্রতিবেদন তৈরির সময় স্ক্রিপ্টের প্রয়োজনে তার সেই কণ্ঠস্বর পাল্টে যেতে পারে।তার কণ্ঠ হতে পারে আলাদা কোমল,একটু কঠিন অথবা গুরুগম্ভীর

এছাড়া এডিট প্যানেলে প্রযোজক ও ভিডিও সম্পাদকদেরও বিশেষ যত্ন নিয়ে ফিচার তৈরির কাজ করতে হয়।

বিশেষজ্ঞদের ভাষ্য/ ফিচার কি
মিচেল ভি চার্নলি তার

রিপোর্টিং বইতে বলেছেন, সেসব মানবিক আবেদন সম্পন্ন রচনাই হলো ফিচার,যার বিবরণী মানুষকে হাসাতে পারে,কাঁদাতে পারে অথবা অন্য কোন আবেগ জাগ্রত করতে পারে।

হেলেন এম প্যাটারসন তার writing
and selling feature articles গ্রন্থে

বলেছেন, ফিচার হল অধ্যয়ন ও সাক্ষাতকারের ভিত্তিতে রচিত সংবাদের এক সম্প্রসারিত রূপ, যার লক্ষ্য হচ্ছে তথ্য পরিবেশন, শিক্ষাদান ও বিনোদন।

ফিচার ম্যানুয়াল বইতে খোন্দকার

আলী আশরাফ বলেছেন, ফিচার হচ্ছে এক ধরণের মাধুর্যমন্ডিত রচনা, যা পাঠকের মনে কোন না কোন
আবেদন সৃষ্টি করে।