শিরোনাম হল একটি সংবাদের সংক্ষিপ্ত পরিচয়। শিরোনামে শৈল্পিক ছোঁয়া একটি সংবাদকে আরো আকর্ষণীয় ও পাঠকপ্রিয় করে তুলতে পারে। একটি চমৎকার শিরোনাম অনেক অচেনা পাঠককেও লেখার মধ্যে টেনে আনে। তাই তো শিরোনামকে সংবাদের বিজ্ঞাপন বলা হয়। যেখানে পাঠকের চোখ আটকে যাবে, শিরোনাম পড়ে পাঠক ভিতরে কেমন খবর থাকবে সেটা পড়ার ইচ্ছা পোষণ করবেন।

কিন্তু সংবাদের শিরোনাম আর ব্যাখ্যার মধ্যে মিল না থাকলে, পাঠকরা সংবাদপত্রটির উপর আস্থা হারিয়ে ফেলবে। তাই সংবাদ শিরোনামে অহেতুক চমকপ্রদ করা উচিত নয়। সংবাদের শিরোনাম মূল গল্পের সাথে সঙ্গতিযুক্ত হবে। সংবাদ শিরোনাম পাঠ করেই যেন পাঠক সংবাদটি সম্পর্কে ধারণা অর্জন করতে পারে এবং কিছু জানতে পারে।

শিরোনাম হতে হবে পাঠকের কাছে পরিচিত, প্রচলিত, সহজবোধ্য, সাবলীল, তথ্যসূত্র সমূহের সঙ্গে মানানসই।

একটি গবেষনায় দেখা গেছে, ২০% মানুষ পুরো লেখা পড়ে শুধু শিরোনাম পড়ে আকৃষ্ট হয়ে। তার মানে প্রায় ২০% পাঠক শিরোনাম এর উপর নির্ভর করে সিদ্ধান্ত নেয় লেখাটি সে পড়বে কি না?

বলা হয়, The Main objective of headline is to tell and sell.
অর্থাৎ, তথ্যদানের পাশাপাশি বিক্রি বাড়ানো শিরোনামের মূল উদ্দেশ্য।

শিরোনাম যেন বলতে চায়, প্রিয় পাঠক এই ঘটনা সম্পর্কে আপনি যা জানতে চান তার ন্যূনতম অত্যাবশ্যক ও অপরিহার্য উপাদানগুলো এখানে আছে, দেখে নিন।

বিভিন্ন পত্রিকার আলোচিত শিরোনাম
শিরোনাম পাঠককে কোন বিষয়, ঘটনা বা পরিস্থিতি সম্পর্কে অবহিত করে। পাঠক কে অতিসংক্ষিপ্ত আকারে ঘটনাটি জানিয়ে দেয়।

শিরোনাম তার আকৃতি, গঠন, অক্ষরবিন্যাসের কৌশল বা উপস্থাপনার গুণে খবরের কাগজে বাহ্যিক আকর্ষণ বাড়িয়ে তোলে। কালো অক্ষরের একঘেয়েমির মাঝে বৈচিত্র‍্য সৃষ্টি করে।

তাজা খবর বা হার্ড নিউজের শিরোনাম লিখতে কত গুলো অবশ্যপালনীয় বৈশিষ্ট্য রক্ষা করতে হয়। শিরোনামের অবয়ব ছোট হলেও তার লেখার একটা নির্দিষ্ট নিয়ম কানুন আছে। প্রকৃতপক্ষে শিরোনাম লেখা কঠিন ব্যাপার।

চলুন জেনে নিই কীভাবে সংবাদ শিরোনাম লিখতে পারবেন সহজে।

১। শিরোনাম সাধারণত একটি বাক্যেই লেখা হয় এবং এক থেকে নয় শব্দের মধ্যে লিখতে হয়। এ বিষয়টি চার পাঁচ কলামব্যাপী সংবাদ বিবরণীর ক্ষেত্রে বেশি প্রযোজ্য। সিঙ্গেল কলাম খবরের ক্ষেত্রে ৩/৪ বাক্যও শিরোনাম হতে পারে।

২। শিরোনাম সবসময় কর্তৃবাচ্যে ( Active Voice) লিখতে হবে। দ্বারা, দিয়া, কর্তৃক না লিখে। কারো কোন কথা, বক্তব্য সরাসরি কর্তার মুখ দিয়ে বলাতে হবে।

৩। শিরোনামের ভাষা ব্যাকরণগত দিক থেকে শুদ্ধ হতে হবে, শিরোনাম ছোট ও আকর্ষণীয় করতে গিয়ে ব্যাকরণগত ভুল আনা যাবে না। মনে রাখতে হবে যে একেকটি পত্রিকা একেকটি পাঠশালা।

৪। শিরোনাম সবসময় বস্তুনিষ্ঠ হতে হবে। শিরোনামে কখনো মিথ্যাচার চলেনা।

৫। শিরোনাম সবসময় বর্তমান কালের উপর ভিত্তি করে লিখতে হবে। এতে শিরোনামের সজীবতা থাকে, সংবাদ ঘটনার সজীবতা সম্পর্কে পাঠকের দ্বিধা থাকে না।

৬। শিরোনাম হবে ব্যাখ্যামূলক, শিরোনামের ওই ছোট পরিসরে সহ-সম্পাদকগণ তার কথায় যথেষ্ট পরিমান বিশ্লেষণের ইঙ্গিত রাখেন।