সম্প্রতি অ্যাপলের নতুন ফোন ঘিরে তৈরি হয়েছে নানা জল্পনা। টেক সাইট ম্যাক রিউমারসের রিপোর্ট বলছে, আইফোন ১৩-এ নতুন ফিচার দিতে পারে কোম্পানি। নেটওয়ার্ক খারাপ থাকলেও স্যাটেলাইট কল করতে পারবেন ক্রেতারা।
By: ওয়েব ডেস্ক, এবিপি আনন্দ | Updated : 30 Aug 2021 04:58 PM (IST)

FOLLOW US:
Apple’s iPhone 13 will support satellite connectivity, says Ming-Chi Kuo
নতুন ফোনে স্যাটেলাইট কলের সুবিধা দেবে অ্যাপল ! (ফাইল ছবি)

নয়াদিল্লি: iPhone 13-এ থাকতে পারে বড়সড় চমক। স্যাটেলাইট ফোনের মতো কানেক্টিভিটি থাকার সম্ভাবনা রয়েছে ফোনে। যার ফলে দুর্গম অঞ্চলে থাকলেও সমস্যায় পড়তে হবে না গ্রাহককে। কল ড্রপ ছাড়াই কথা বলতে পারবেন তিনি। এমনই দাবি করেছেন অ্যাপলের অ্যানালিস্ট মিং চি কু।

iPhone 13 new Leaks
সম্প্রতি অ্যাপলের নতুন ফোন ঘিরে তৈরি হয়েছে নানা জল্পনা। টেক সাইট ম্যাক রিউমারসের রিপোর্ট বলছে, আইফোন ১৩-এ নতুন ফিচার দিতে পারে কোম্পানি। যেখানে নেটওয়ার্ক খারাপ থাকলেও স্যাটেলাইট কলের সুযোগ পাবেন ক্রেতারা। এই খবর যদি সত্যি হয়, তাহলে দুর্গম বা প্রত্যন্ত অঞ্চলেও পূর্ণ নেটওয়ার্কের সুবিধা না থাকলেও কল করতে পারবেন গ্রাহক।

satellite phone advantages (স্যাটেলাইট ফোনের সুবিধা)
মূলত, রেডিও তরঙ্গের মাধ্যমে কাজ করে স্যাটেলাইট ফোন। স্যাটেলাইটের অরবিটের শক্তির ফলে এই ফোনের মাধ্যমে কথা বলতে পারেন গ্রাহক। অন্যদিকে, terrestrial cell sites-এর টেকনোলজির মাধ্যমে কাজ করে সাধারণ ফোন বা স্মার্টফোন। সেই কারণে কোনও জায়গায় মোবাইলের টাওয়ার না থাকলেও অনায়াসে স্যাটেলাইট ফোনের মাধ্যমে কল করা যায়। পৃথিবীর যেকোনও জায়গা থেকে এই ফোনের মাধ্যমে কল করা যাবে। অ্যাপলের অ্যানালিস্ট মিং চি কু দাবি করেছেন, ফোনে Qualcomm X60 বেসড চিপসেট দেবে অ্যাপল। যা low earth orbit ( LEO) স্যাটেলাইটের নেটওয়ার্ক স্থাপনে সক্ষম।

iPhone 13-এর আত্মপ্রকাশ ঘিরে ফের জল্পনা শুরু। নতুন লিকস বলছে, ১৭ নয় ১৪ সেপ্টেম্বর আত্মপ্রকাশ ঘটতে চলেছে বহু প্রতীক্ষিত এই ফোনের।বিক্রি শুরু হতে পারে ২৪ সেপ্টেম্বর। টেক সাইটগুলির খবর বলছে, নতুন ফোনের চারটে ভ্যারিয়েন্ট আনতে চলেছে অ্যাপল।iPhone 13, iPhone 13 Pro, iPhone 13 Pro Max ও iPhone 13 mini আনবে কোম্পানি। ফ্রন্ট পেজ টেকের টিপস্টার জন প্রসারের মতে, ২৪ সেপ্টেম্বর থেকে নতুন ফোনের সেল শুরু করবে অ্যাপল। তবে ভারতের বুকে একই দিনে ওই সেল শুরু হবে কিনা তা নিয়ে কোনও মন্তব্য করেনি টিপস্টার। আগে Bloomberg’s Mark Gurman জানিয়েছিলেন A15বায়োনিক চিপসেটে চলবে আইফোন ১৩।অ্যাপল ওয়াচের মতো ফোনেও থাকবে অলওয়েজ অন ডিসপ্লে।

দাম বাড়তে পারে iPhone 13-এর ?
সম্প্রতি অ্যাপল আইফোন ১৩ (iPhone 13) নিয়ে নতুন তথ্য ফাঁস করেছে এক টেক সাইট। যেখানে বলা হয়েছে, তাইওয়ানের কোম্পানি চিপের দাম বাড়ানোয় ফোনের দাম বাড়াতে হবে অ্যাপলকে। বর্তমানে Taiwan Semiconductor Manufacturing Company (TSMC)অ্যাপলকে ফোনের চিপ সরবরাহ করে। ২০২২ সালে থেকে এই বর্ধিত দাম লাগু করবে (TSMC)। তবে লাভ কমাতে রাজি নয় অ্যাপল। তাই ফোনের দাম বাড়িয়েই তা বিক্রি করবে ‘আমেরিকান টেক জায়ান্ট’।

আগের মতোই ডিসপ্লে সাইজ ?
টেক ব্লগারদের মতে, iPhone 13-এরও তিনটে ভ্যারিয়েন্ট আনতে চলেছে অ্যাপল। যেখানে আগের মতোই ডিসপ্লে সাইজ দেওয়া হবে। ৫.৪ ইঞ্চি ছাড়াও ৬.১ ও ৬.৭ ইঞ্চির ডিসপ্লে দেবে কোম্পানি। নতুন মডেলে A15 প্রসেসর দিতে চলেছে কোম্পানি। তবে এবার নচের স্পেস কমাতে চলেছে আইফোন। আগের মতো অনেকটা জায়গা জুড়ে থাকবে না ক্যামেরা নচ। ফলে ভিডিয়ো দেখতে অনেক সুবিধা হবে ইউজারদের।